থানা কি? পুলিশ ষ্টেশন বা থানা বলতে যে কোন কেন্দ্র বা এলাকা সরকার কর্তৃক ঘোষিত পুলিশ ষ্টেশনকে থানা বলে।

উপজেলা কি?   উপজেলা হচ্ছে বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ একক। কয়েকটি গ্রাম বা ইউনিয়ন মিলে একটি উপজেলা গঠিত হয় । জেলার সাদৃশ্য শহরকে উপজেলা বলে ।

থানা এবং উপজেলা এক করে ফেলার মূল কারণ, ১৯৯৮ সালের পূর্বে আমাদের দেশে কোন উপজেলা ছিল না ।সামরিক শাসক এরশাদ কর্তৃক ১৯৯৮ সালের পর প্রশাসনিক কেন্দ্র হিসেবে থানাকে উপজেলায় উন্নীত করা হয়, তবে পুলিশি ব্যবস্থাপনায় ইউনিট হিসেবে থানা এখনো বিদ্যমান আছে। বাংলাদেশের মোট থানার সংখ্যা ৬৪৭ টি ।(১)

এখন প্রশ্ন হলো থানা তো উপজেলায় রূপান্তর করা হলো, তাহলে কেন উপজেলা এবং থানা এক হবে না । তাহলে এবার আর একটি তথ্য দেখুন- ১৭৯২ সালের ৭ নভেম্বর বেঙ্গল প্রেসিডেন্সি সরকার কর্তৃক জারিকৃত একটি প্রবিধানে জেলা ম্যাজিস্ট্রেটদের নিজ নিজ জেলাকে কয়েকটি পুলিশি এখতিয়ারভুক্ত এলাকায় (থানা) বিভক্ত করার আদেশ দেওয়া হয়। থানার সর্বোচ্চ পরিধি নির্ধারণ করা হয় ১০ বর্গ ক্রোশ বা ৪০ বর্গমাইল।(২)

তাহলে এটা বোঝা গেল, উপজেলা এবং থানা এক নয় । কিন্তু পার্থক্যগুলো কিরকম ? চলুন, থানা-উপজেলার মাঝে পার্থক্যগুলো জেনে নেই ।

উপজেলা-> উপজেলা হচ্ছে বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ একক । কয়েকটি গ্রাম নিয়ে একটি ইউনিয়ন, এবং কয়েটি ইউনিয়ন মিলে উপজেলা গঠিত হয় ।-> উপজেলায় একজন করে নির্বাচিত চেয়ারম্যান ও একজন সাধারন এবং আরেকজন সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান থাকেন । উপজেলার প্রধান উপজেলা নির্বাহী অফিসার (UNO) ।-> উপজেলা স্থানীয় সরকার মাঠ প্রশাসনের সর্বনিম্ন ইউনিট। উপজেলায় প্রশাসনিক ও উন্নয়নমূলক সকল কাজ পরিচালনা করা উপজেলার নির্বাহী অফিসারের দায়িত্ব ।
থানা-> পুলিশ স্টেশনকে থানা বলা হয় ।-> থানার প্রধান নির্বাহী অফিসার ইনচার্জ (OC) ।-> থানা হচ্ছে পুলিশের একটি ইউনিট আর থানার কাজ আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করা

থানা উপজেলার একটি নির্দিষ্ট এরিয়া, যেখানে পুলিশ অবস্থান করে উপজেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য ।-> একটা উপজেলায় কয়েকটা থানা থাকতে পারে।

এক কথায় উপজেলা একটি এরিয়া, থানা হলো এরিয়ার মধ্যে থাকা একটি পুলিশ স্টেশন ।আশা করি থানা এবং উপজেলার মাঝে পার্থক্য বুঝতে পেরেছেন ।